"আমন্ত্রণ পত্র"


শারদের এই মধ্য প্রহরে এ মনে কেন
বেদনার সুরের ঝঙ্কার তোলে?
দখিনা মাতাল সমীরণ চুপিসারে কেন
প্রেমের কথা বলে?
পূর্ণ চন্দ্রে আজ যখন
চৌদ্দটা তিথি খন্ডতার সময় হলো,
এমন সময় এ মনে
শারদ বারতার কোনো আভাস নেই,
নেই কোনো সুখের ছোঁয়া।
শুধু কষ্টকে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছে
ভাবনার তারকারাজি।
হঠাৎ তোমার শূন্যতা হৃদয়ে কষ্টের ঝড় তুলেছে,
এই শারদেই তোমাকে চাই, তোমাকে চাই
শুধুই তোমায় ধ্বণীতে ছেয়ে গেছে
মনের সমস্ত উঠান!
গোপন প্রেমের তৃষ্ণা বুকে চেপে
আমি তোমার জন্য তেত্রিশ বছর
অপেক্ষায় থাকতে পারবোনা,
পারবোনা খুঁজে আনতে একশ আটটি নীল পদ্ম।
আমি পারবোনা সুনীল গঙ্গোপাধ্যায় হয়ে
তোমাকে বিশ্বাসঘাতক বরুণা বানাতে।
পারবোনা তোমার বিরহ এ হৃদয়ে জড়াতে!

আমি চাইনা আমাদের আলাপন উড়িয়ে দিতে আকাশ বেলুনের মতো,
কখনোই ভুলে চাইনা ফেলে আসা সুখ-স্মৃতি যতো!
আমি চাইনা কবি হেলাল হাফিজ হয়ে
নিজেই দুঃখের আরেক নাম নিতে,
স্বপ্নেও চাইনা দেবদাস হয়ে তোমার বিরহে
নিজ প্রাণ- প্রদীপ নিভিয়ে দিতে।
শুধু চাই!
কোনো এক অশান্ত যমুনার বুকে
ছোট্ট একটা তরী নিয়ে,
তোমার হাতে হাত রেখে
নৌকাবিলাসে তোমাকে এ হৃদয়ের
সমস্ত ভালোবাসা উজাড় করে দিতে।
আমি জানি,
তুমিও আমার মতো কল্পনার বাসর সাজিয়ে লজ্জাবনত মনে শুধু আমার প্রতীক্ষায় আছো!
তাইতো এই পত্রখানায় এ মনের গোপন কথা লিখলাম,
তবে এই পত্রখানাই হোক নতুন প্রেমের অভিসারে আমন্ত্রণ পত্র!

Next Post Previous Post